ওয়ার্ডপ্রেস ইন্সটল করার পর যে ১০ টি কাজ অবশ্যই করবেন

ওয়ার্ডপ্রেস :
ওয়ার্ডপ্রেস হচ্ছে সবচেয়ে জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS) ব্লগিং সফটওয়্যার । এটি একটি ওপেন সোর্স (ফ্রি) ব্লগিং সফটওয়্যার । কোন রকম কোডিং জ্ঞান ছাড়াই ওয়ার্ডপ্রেস এ ব্লগ তৈরি করা যায় । একটি ডাইনামিক সাইট কিংবা ব্লগ তৈরি করতে ওয়ার্ডপ্রেস-ই সর্বোৎকৃষ্ট । আজ আমি আপনাদের সাথে এমন কিছু বিষয় শেয়ার করব যে ১০ টি কাজ ওয়ার্ডপ্রেস ইন্সটল করার পর অবশ্যই করবেন ।

এডমিন প্রোফাইল মুছে ফেলুন
-------------------------------
আপনি যখন সাধারনভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করেন তখন এতে স্বয়ংক্রিয়ভাবে ‘admin’ নামে একটি প্রোফাইল তৈরি হয়ে যায় । আপনি যদি এই প্রোফাইল পরিবর্তন না করেন তাহলে এটি আপনার ব্লগের নিরাপত্তা কমিয়ে দিতে পারে । তাই, প্রত্যেকের উচিত একটি নতুন প্রোফাইল তৈরি করে পুরাতন ‘এডমিন’ প্রোফাইল মুছে ফেলা ।
শক্তিশালী পাসওয়ার্ড নির্বাচন করা
------------------------------------
শক্তিশালী পাসওয়ার্ড বাছাই করা একটি ওয়েবসাইটের জন্য খুবই গুরুত্বপূর্ণ । কারন, আপনার পাসওয়ার্ড যদি দুর্বল থাকে তাহলে সহজেই আপনি হ্যাকারের কবলে পড়তে পারেন ।
পারমালিঙ্ক পরিবর্তন করা
----------------------------
আপনি আপনার ওয়ার্ডপ্রেস সাইটে পছন্দমত পারমালিঙ্ক তৈরি করতে পারবেন । ওয়ার্ডপ্রেস এ সাধারণভাবে যে পারমালিঙ্ক দেওয়া থাকে তা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) ফ্রেন্ডলি নয় এবং এর গঠন একটু জটিল । এক্ষেত্রে, আপনি কাস্টম পারমালিঙ্ক হিসেবে %postname% ব্যবহার করুন ।
অপ্রয়োজনীয় প্লাগিন মুছে ফেলুন
----------------------------------
আপনি যখন সাধারনভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করেন তখন এতে স্বয়ংক্রিয়ভাবে কিছু প্লাগিন দেওয়া থাকে । আপনি যদি প্লাগিনগুলো না ব্যবহার করেন তাহলে এগুলো মুছে ফেলুন । কারন, অতিরিক্ত প্লাগিন এর ব্যবহার আপনার সাইটের গতি কমিয়ে দিবে ।
ওয়ার্ডপ্রেস ভার্সন মুছে ফেলুন
------------------------------
ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড এ আপনি বর্তমানে WordPress এর কোন ভার্সন ব্যবহার করছেন তা জানা যায় । এসব এই তথ্য হ্যাকারদের সুবিধা বৃদ্ধি করে দেয় । তাই, ওয়ার্ডপ্রেস ভার্সন মুছে ফেলুন ।
ডাটাবেজ অপটিমাইজ করুন
------------------------------
আপনার ওয়ার্ডপ্রেস সাইটের গতি বাড়াতে আপনার ওয়ার্ডপ্রেস সাইটের ডাটাবেজ অপটিমাইজ করুন । ওয়ার্ডপ্রেস সাইটের ডাটাবেজ অপটিমাইজ করুন জন্য এই প্লাগিনটি ব্যবহার করতে পারেন ।
সিকিউরিটি প্লাগিন
--------------------
আপনার ওয়েবসাইটের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে Better WordPress Security প্লাগিনটি ব্যবহার করতে পারেন । এই প্লাগিনটি আপনার সাইটকে নিরাপদ রাখতে সাহায্য করবে ।
এসইও প্লাগিন
---------------
আপনার ওয়ার্ডপ্রেস সাইটটি সার্চ ইঞ্জিন এ সাবমিট করতে ‘All In One SEO Packs’ প্লাগিনটি ব্যবহার করতে পারেন । এছাড়া, এই প্লাগিন এর মাধ্যমে আপনার সাইটের প্রতিটি পোষ্ট সার্চ ইঞ্জিন এ সাবমিট করতে পারবেন ।
প্রোফাইল আপডেট করুন
---------------------------
প্রোফাইল আপডেট করা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় । তাই, আপনার প্রোফাইলটি সম্পূর্ণভাবে আপডেট করুন ।
স্প্যামমুক্ত ব্লগিং
----------------
ব্লগসাইটে স্প্যাম এড়াতে ‘Akismat’ প্লাগিনটি ব্যবহার করতে পারেন । এটি ওয়ার্ডপ্রেস ইন্সটল করার পর স্বয়ংক্রিয়ভাবে দেওয়া থাকে । তবে এই প্লাগিনটি একটিভেট করে ব্যবহার করতে হয় ।

Comments